নতুন অধিনায়কের ক্লাস নিলেন মাশরাফি


করোনাকালের অবকাশে অনলাইন জমিয়ে তুলেছেন তামিম ইকবাল। দেশের সেরা এই ব্যাটসম্যান প্রতিদিনই জাতীয় দলের সতীর্থদের সঙ্গে জমিয়ে অনলাইন আড্ডা দিচ্ছেন। গতকাল সোমবার তার সঙ্গে লাইভে আসেন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। যাকে অনেকের মতো তামিমও 'মেন্টর' হিসেবে গণ্য করেন। দীর্ঘ আলোচনার মাঝে মাশরাফি তার উত্তরসূরি তামিমকে নেতৃত্বের পাঠ দেন। কীভাবে কোন পথে তামিমকে এগিয়ে যেতে হবে, সেই দিকনির্দেশনা পাওয়া যায় ম্যাশের কাছ থেকে।
শুরুতে মাশরাফিকে অধিনায়ক হিসেবে পরিচয় করিয়ে দিচ্ছিলেন তামিম। মাশরাফি বললেন, 'এখন তো আমি আর ক্যাপ্টেন নই…।' তার কথা কেড়ে নিয়ে তামিম বলে উঠেন, 'আপনি যত যা-ই বলেন, আমার জন্য বাংলাদেশে সবসময় একটাই ক্যাপ্টেন, আপনি।'
এভাবেই শুরু হয় আলাপচারিতা। এক পর্যায়ে নেতৃত্বের আলোচনা জমে উঠে। মাশরাফি বলেন, 'তুই সামনে দেখবি, অনেক রান করবি। তোকে আমি সবসময় বলেছি যে কেন ক্যাপ্টেন্সি করবি না! তুই যখন বিপিএলে শুরু করলি (অধিনায়কত্ব), তুই বলতি যে তুই খুব ভালো সহ-অধিনায়ক। কিন্তু আমি বলব, তোর ভেতর যে নেতৃত্বগুণ আছে, সবকিছুই আছে তোর। কেন ক্যাপ্টেন্সি করবি না? শ্রীলঙ্কায় তুই ভালোভাবে গ্রহণ করিসনি (নেতৃত্ব), এজন্য যা হবার হয়েছে। এখন তোর কথা, তোর কাজ, সবকিছু দেখে আমার মনে হচ্ছে তোর হাত ধরে বাংলাদেশের ক্রিকেট খুব শিগগির হয়তো পরের ধাপে যাবে।'
ক্যারিয়ারের চরম দুঃসময়ের মাশরাফিকে পাশে পেয়েছিলেন তামিম। সেই স্মৃতি সামনে এনে দেশসেরা ওপেনার বলেন, '২০১৫ বিশ্বকাপের সময়, যখন আমার খুব দুঃসময়, একদিন আমার মন খুব খারাপ ছিল। ভালো পারফর্ম করতে পারছিলাম না। হোটেলে আপনাকে ধরে কান্না করে ফেলেছিলাম। সেসময় আপনি যেভাবে আমাকে সামেলছিলেন, আমি জীবনেও ভুলব না। অনেক কিছু শিখেছি আপনার কাছ থেকে, সবাইকে যেভাবে সামলেছেন।'
তামিম আরও বলেন, 'আপনার সঙ্গে আমার অনেক দ্বিমত হয়েছে, অনেক তর্ক হয়েছে। কিন্তু দিনশেষে, আপনার কাছ থেকেই সবচেয়ে বেশি শিখেছি। আপনি আমার কাছে বন্ধুর চেয়েও বেশি কিছু। যা শিখেছি আপনার কাছ থেকে, চেষ্টা করব সব কাজে লাগাতে। অবশ্যই নিজের কিছু থাকবে। সব মিলিয়েই চেষ্টা করব।'
এরপর তামিমকে নেতৃত্বের বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ টিপস দেন মাশরাফি, 'তুই যখন ক্যাপ্টেন্সি করবি, অনেকেই তোকে অনেক কিছু বলতে পারে। কিন্তু যতক্ষণ তুই তোর গাট ফিলিংকে শুনবি, মন যেটা বলছে, সেটা করবি, সফল না হলেও তোর খারাপ লাগবে না যে অন্তত নিজের কথা শুনে হেরেছিস। কিন্তু অন্য কারও কথা শুনে হেরে গেলে প্রচণ্ড অস্বস্তি হবে যে কেন ওটা করতে গেলাম। আমি যতদিন ক্যাপ্টেন্সি করেছি, এটাই করেছি। মন খুলে ক্যাপ্টেন্সি করবি। মন যেটা চায়, সেটা করবি। মুশফিক-রিয়াদ-সাকিবদের সঙ্গে আলোচনা তো করবিই। তবে গাট ফিলিং শুনবি। আমার বিশ্বাস, তোর যে নেতৃত্বগুণ আছে, তুই অনেক বেশি সফল হবি।'
মাশরাফি নিজের ক্যাপ্টেন্সি ক্যারিয়ারে সতীর্থদের সবরকম সমর্থন দিয়েছেন। এজন্যই তিনি ভীষণ জনপ্রিয়। তামিমের জন্যও রইল তার এই পরামর্শ, 'বাংলাদেশের প্রেক্ষাপট সহজ জয়। তোকে ততটুকু ধৈর্য রাখতে হবে। আমার কথা হচ্ছে, তুই তোর দলকে যদি বোঝাতে পারিস, যে দলের জন্য সম্ভব সব করবি, তাহলে দলের সবাই তোর জন্য হলেও সেরাটা দেবে। তুই যদি সৌম্য, লিটন, মুস্তাফিজদের পাশে থাকতে পারিস ওদের প্রয়োজনের সময়, ওরা কিন্তু শতভাগ ম্যাচ উইনার। ওরাও তাহলে বিশ্বাস পাবে। আমার মতে, তোরা আছিস, খুব ভালো হাতেই আছে বাংলাদেশের ক্রিকেট। আরও এগিয়ে যাবে দল।'

Post a Comment

0 Comments