'বান্টুদা' আর 'পটুদা'কে চেনেন নাকি?

একটা সময় কেউ হয়তো জানতেন না সাকিব আল হাসানের ডাকনাম 'ময়না'। জাতীয় দলে তার সতীর্থদের অনেকেই এই নামে ডাকেন বিশ্বসেরা অল-রাউন্ডারকে। শুধু সাকিব নয়, প্রায় প্রত্যেক ক্রিকেটারেরই এমন একটি মজার নাম আছে। যেমন 'বান্টুদা' আর 'পটুদা'। এই দুজন ক্রিকেটার জাতীয় দলের বড় তারকা, কিন্তু এই নামে ক্রিকেটের পাড়ভক্তও তাদের চিনবেন না। গতকাল সোমবার মাশরাফি-তামিমের ইনস্টাগ্রাম লাইভে উঠে আসে এই 'বান্টুদা' আর 'পটুদা'র গল্প।
লাইভ সেশনে হুট করেই 'বান্টুদা', 'পটুদা' বলতে শুরু করেন মাশরাফি। যে কারও কাছে অবাক ঠেকারই কথা এ দুই নাম। কেননা জাতীয় দলে তো এমন নামের খেলোয়াড় কখনও খেলেনি। তাহলে এরা কারা?  দলের ভেতরে তার অত্যধিক দুষ্টুমির কথা তুলে ধরতে গিয়েই মাশরাফি এই প্রসঙ্গ টানেন। এর পাশাপাশি তামিমকেও তিনি 'পোংটা' আখ্যা দিয়ে দেন। তামিমই নাকি দলের অন্যতম সেরা দুষ্টু! তাহলে 'বান্টুদা' 'পটুদা' রহস্যের সমাধান কী?
মাশরাফি বিন মুর্তজা নিজেই এই রহস্যের সমাধান দিয়েছেন। লাইভের একদম শেষপর্যায়ে গিয়ে তামিমকে উদ্দেশ্য করে তিনি বলেন, 'তুই যে পোংটার পোংটা! দলের সবাইকে নাড়া দেস তুই। বান্টুদা মুশফিক, বান্টুদারে তুই নাড়াস। সাকিব তোর বন্ধু, অত বেশি নাড়ানাড়ি হয় না। আর যারা আছে, পটুদারে তো তোর যা মন চায়, মানে ইমরুল।' তামিম স্বীকার করে বলেন, 'হ্যাঁ! ইমরুলকে আমি সবচেয়ে বেশি জ্বালাইছি ভাই।' মাশরাফি বলেন, 'হ্যাঁ আমিও তাই বলতেছি। তাসকিন, সৌম্য, রুবেলের তো ইতিহাস তোর কাছে পুরা বই আকারে আছে।'

Post a Comment

0 Comments