বার্সায় ফিরতে প্রস্তুত জাভি


এই তো আড়াই মাস আগে বার্সেলোনার সাবেক কোচ এরনেস্তো ভালভার্দে ছাঁটাই হওয়ার পর ক্লাবটির দায়িত্ব নেওয়ার প্রস্তাব পেয়েছিলেন জাভি। কিন্তু সে সময় প্রস্তাব ফিরিয়ে দেন তিনি। এখন অবশ্য কাতালানদের কোচ হতে ‘সম্পূর্ণ প্রস্তুত’ বলে জানিয়েছেন বার্সা কিংবদন্তি। কিন্তু শর্ত জুড়ে দিয়েছেন, মৌসুমের শুরু থেকে দায়িত্ব দিতে হবে তাকে।
খেলোয়াড়ি জীবনে বার্সেলোনার প্রাণ ভোমরা ছিলেন জাভি। অবসর নেওয়ার পর বর্তমানে কাতারের প্রথম সারির ক্লাব আল সাদের কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। তবে চলতি মৌসুম শেষেই ক্লাব ছাড়ার ইঙ্গিত দিয়েছেন তিনি। সেক্ষেত্রে হয়তো কাতালান শিবিরে ফের দেখা যেতে পারে সাবেক স্প্যানিশ মিডফিল্ডারকে।
সম্প্রতি স্প্যানিশ দৈনিক লা ভাঙ্গুয়ারদিয়াকে দেওয়া সাক্ষাৎকারে জাভি বলেছেন, ‘আমি পরিষ্কার করেই বলছি, আমি বার্সেলোনায় ফিরতে চাই। আমি খুবই রোমাঞ্চিত। আমি এখন কোচিং করাচ্ছি। আমার ধারণা, আমি ছেলেদের কাছ থেকে সেরাটা বের করে আনতে পারব।
অথচ আগে চাইলে এখনই জাভিকে দেখা যেত বার্সার ডাগআউটে। কিন্তু মৌসুমের মাঝপথে নয়, শুরু থেকে কাজ করতে চান তিনি, ‘আমি তাদের (স্পোর্টিং ডিরেক্টর এরিক আবিদাল ও প্রধান নির্বাহী অস্কার গ্রাউ) পরিষ্কার করে বলে দিয়েছি, আমি প্রোজেক্ট যখন শূন্য থাকে অর্থাৎ, শুরু থেকে নিজেকে দেখতে চাই এবং সেখানে আমার সিদ্ধান্তই সব হবে।’
গুঞ্জন রয়েছে। বার্সা সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউর সঙ্গে সম্পর্ক ভালো নয় জাভির। তবে সে গুঞ্জন উড়িয়ে দিয়েছেন তিনি, ‘আমার কোনো সমস্যা নেই। আমি কারো বিপক্ষে নই। আমার সঙ্গে বার্তোমিউর খারাপ সম্পর্ক নেই। আমার সঙ্গে সাবেক (সভাপতি জন) লাপোর্তা এবং ভিক্টর ফন্তেরও ভালো সম্পর্ক ছিল এবং আমরা বন্ধুও। যারা বার্সেলোনাকে ভালোবাসে, তাদের সবার সঙ্গেই আমি আছি।’
তবে বার্সেলোনার দায়িত্ব নিলে নিজের পছন্দ মতো খেলোয়াড় ও স্টাফদের নিয়েই কাজ করবেন বলে জানান জাভি, ‘আমি তাদের সবাইকে নিয়ে কাজ করতে পছন্দ করি, যাদের উপর আমার আত্মবিশ্বাস আছে। তাদের সঙ্গে যারা খুব অনুগত এবং কাজের জন্য উপযুক্ত। এমন কেউ না, যারা ড্রেসিং রুম বিষাক্ত করে।

Post a Comment

0 Comments