প্রিমিয়ার লিগে লিভারপুল যেন মেশিন এমবাপে


করোনাভাইরাসের কারণে মাঝ পথে বন্ধ হয়ে যাওয়ার আগে ইংলিশ প্রিমিয়ার লিগে অবিশ্বাস্য ছন্দে খেলে চলেছিল লিভারপুল। শেষ দিকে এসে একটি ম্যাচ না হারলে হয়তো অপরাজিত থাকার বিরল রেকর্ডটিই গড়তে পারতো তারা। আর তাদের এমন খেলায় মুগ্ধ হালের অন্যতম সেরা তরুণ কিলিয়ান এমবাপে। এই লিভারপুলকে মেশিনের সঙ্গে তুলনা করেছেন প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) এ ফরাসি তরুণ।
গত মৌসুমেও লিগে ম্যানচেস্টার সিটির সঙ্গে দারুণ লড়াই করেছিল লিভারপুল। কিন্তু শেষ পর্যন্ত পেরে ওঠেনি। তবে এবার শুরু থেকেই অনন্য দলটি। মাত্র ২৯ ম্যাচেই ৮২ পয়েন্ট তুলে নিয়েছে তারা। দ্বিতীয় স্থানে থাকা সিটির চেয়ে ২৫ পয়েন্ট ব্যবধানে এগিয়ে। লিগ শেষ হলে সর্বোচ্চ পয়েন্টের নতুন রেকর্ড গড়াও অসম্ভব নয়। তাই এমন দলটিকে মেশিনের সঙ্গে তুলনা করে এমবাপে বলেছেন, 'এ মৌসুমে, লিভারপুল তো প্রিমিয়ার লিগের মেশিনে পরিণত হয়েছে। জয় তাদের কাছে যেন খুব সহজ কিন্তু আসলে এটা কখনোই সহজ নয়।'
একটি শিরোপার জন্য ৩০ বছর ধরে অপেক্ষা করে আছে লিভারপুল। চলতি মৌসুমে যেন সে অপেক্ষা প্রায় শেষ হয়ে যাচ্ছিল তখন সে অপেক্ষা ফের বাড়ায় করোনাভাইরাস। যে কারণে লিগ বাতিল হওয়ার উপক্রম হয়েছে। তবে নিজেদের কাজটা ঠিকভাবেই করেছে দলটি। আর এর জন্য কৃতিত্ব কোচ ইয়ুর্গেন ক্লপকে দিলেন এমবাপে, 'নির্মম হতে তারা অনেক কঠিন পরিশ্রম করে এবং তাদের খুবই ভালো একজন ম্যানেজার রয়েছে।'
বর্তমান সময়ের অন্যতম সেরা খেলোয়াড় এমবাপে। তাকে পেতে মুখিয়ে অনেক জায়ান্ট দলই। এর আগে বিভিন্ন সময়ে এমবাপের প্রতি লিভারপুলের আগ্রহের কথা গণমাধ্যমে উঠে এসেছে। চলতি মৌসুমে ফের এ গুঞ্জন চড়া। কদিন আগেও এমবাপের সঙ্গে ক্লপের ফোনে আলাপ হওয়ার গুঞ্জন উঠেছিল। আর এ সময়ে লিভারপুলের প্রতি এমবাপের এতো প্রশংসা সে গুঞ্জন আরও বাড়িয়েছে।
পিএসজি অবশ্য কোনো ভাবেই এমবাপেকে হাতছাড়া করতে নারাজ। স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের বেশ কিছু প্রস্তাব নাকচ করে দিয়েছে তারা। এ ফরাসি তরুণকে ধরে রাখতে আকর্ষণীয় বেতনের প্রস্তাব দিচ্ছে তারা। যদিও এখন পর্যন্ত নতুন কোনো চুক্তির সংবাদ মেলেনি। ফুটবল পারায় গুঞ্জন ফরাসি ক্লাবটিতে নতুন চুক্তির মেয়াদ বাড়ানোর ব্যাপারে খুব বেশি আগ্রহ নেই তার। আর এমনটা হলে নতুন ক্লাবটা হতে পারে লিভারপুলও। যদিও মাঠে তাকে নিয়ে খুব বেশি সরব রিয়ালই।

Post a Comment

0 Comments