‘লালায় না-ঘামে হ্যাঁ’ সিদ্ধান্ত অদ্ভুত হেইডেন


অতি সংক্রামক করোনাভাইরাস পরিস্থিতিতে স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনায় রেখে আইসিসির ক্রিকেট কমিটি বলে লালা ব্যবহার নিষিদ্ধ করার সুপারিশ করতে সম্মত হয়েছে। তবে ঘামের মাধ্যমে ভাইরাস সংক্রমণ হওয়ার ঝুঁকি কম হওয়ায় এর ব্যবহারে তেমন সমস্যা দেখছে না তারা।
আন্তর্জাতিক ক্রিকেটে অনিল কুম্বলের নেতৃত্বাধীন কমিটির এমন প্রস্তাব মানতে পারছেন না ১০৩ টেস্টে ৫০.৭৩ গড়ে আট হাজার ৬২৫ রান করা হেইডেন। টাইমস অব ইন্ডিয়াকে মঙ্গলবার দেওয়া সাক্ষাৎকারে এ ব্যাপারে নিজের মত তুলে ধরেন ৪৮ বছর বয়সী সাবেক ওপেনার।
“আইসিসির ‘লালায় না-ঘামে হ্যাঁ’ সিদ্ধান্ত আমার কাছে অদ্ভুত মনে হচ্ছে। এগুলো ক্রিকেটের অবিচ্ছেদ্য বিষয় এবং আমি বুঝতে পারছি না, কীভাবে এগুলোর পরিবর্তন হবে। সবচেয়ে ভালো উপায় হলো, খেলোয়াড়দের সঠিকভাবে পরীক্ষা করে নিশ্চিত হওয়া যে তারা কোভিড-১৯ নেগেটিভ। মাঠের খেলোয়াড়রা যদি ভাইরাসমুক্ত হয়, তাহলে দুটো জিনিসই (লালা ও ঘাম) ব্যবহারের অনুমতি দেওয়া উচিত।”
গত সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে এর সঙ্গে ম্যাচ অফিসিয়াল নিয়েও কিছু সুপারিশ করেছে ক্রিকেট কমিটি। আগামী জুনের শুরুতে বৈঠকে এই সুপারিশগুলো বিবেচনা করবে আইসিসির প্রধান নির্বাহীদের কমিটি।
কোভিড-১৯ পরিস্থিতিতে ভ্রমণের ওপর বিধিনিষেধ থাকায় দ্বিপাক্ষিক সিরিজে আইসিসির স্থানীয় ম্যাচ অফিসিয়াল নিয়োগের সিদ্ধান্তে অবশ্য একমত হেইডেন। তবে দর্শক ছাড়া ক্রিকেট আয়োজনের পরিকল্পনা ঠিক মানতে পারছেন না তিনি।

Post a Comment

0 Comments