চ্যালেঞ্জ একটাই, শেষ থেকে শুরু করা সাকিব



ক্যারিয়ারের সেরা সময়ে সাকিব আল হাসানের জীবনে নেমে এসেছিল দুর্যোগ। জুয়াড়ির তথ্য গোপনের অভিযোগে আইসিসি তাকে ১ বছর নিষিদ্ধ করেছে। তিন তিনবার জুয়াড়িদের কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়েও আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটকে জানাননি তিনি! মাঠে না গিয়ে যিনি থাকতে পারেন না, সেই সাকিবের এখন মাঠের ধারেকাছে যাওয়া নিষিদ্ধ। জীবনের এই খারাপ সময় থেকেও তিনি অনেক কিছু শিখেছেন। তার আত্মোপলব্ধি হয়েছে।
জার্মানির এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে সদ্য দ্বিতীয় সন্তানের বাবা হওয়া সাকিব বলেছেন খেলা থেকে দূরে থাকার কষ্টের কথা, 'খেলতে না পারার কষ্ট সবসময় মনে ঘুরতে থাকে। যদিও এখন খেলা হচ্ছে না, কখন শুরু হবে এটাও অনিশ্চিত। আমার তো আরও পাঁচ-ছয় মাসের মতো সময় আছে। যদি এক মাস পর খেলা শুরু হয় তাহলে আমি আরও ৪-৫ মাস পর খেলব। এটা ভাবতেই খারাপ লাগে। খারাপ লাগার মতোই বিষয়। মাঠে না যাওয়ারটাই সবচেয়ে কষ্টের বিষয়।'
তবে এই নিষেধাজ্ঞার ইতিবাচক দিকও দেখছেন বিশ্বসেরা অল-রাউন্ডার, 'এটাও এক ধরণের অভিজ্ঞতা, শেখার অনেক কিছু আছে। অনেক কিছুই আমরা অবহেলার ছলে দেখি। যেটা আসলে সেভাবে দেখা উচিত নয়। এই বড় শিক্ষাটা আমি ভালোভাবে পেয়েছি। এটার ভালো দিক যদি বলি, আমাদের প্রথম বাচ্চা হওয়ার সময় আমি থাকতে পারিনি। এবার থাকতে পারছি। দেখাশোনা করতে পারছি। এটা ভালো দিক।'
গত বিশ্বকাপে দুর্দান্ত পারফর্মেন্স করেছিলেন সাকিব। সারা ক্রিকেটবিশ্ব তার বন্দনায় মেতেছিল। হঠাৎ যেন ধপ করে পড়ে যান তিনি! নিষেধাজ্ঞা শেষে ফিরে আসাই এখন তার সামনে বড় চ্যালেঞ্জ, 'সবার আগে খেলায় ফিরতে চাই। যেখান থেকে খেলাটা বন্ধ হয়েছে সেখান থেকে আবার যেন শুরু করতে পারি এটা হচ্ছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ এবং নিজের কাছে নিজের প্রত্যাশা। যেখানে শেষ করেছি, সেখান থেকেই যেন শুরু করতে পারি। আমার কাছে চ্যালেঞ্জ ওই একটাই, আর কোন চ্যালেঞ্জ নেই।

Post a Comment

0 Comments