ক্লার্কের দেখা সেরা ৭ ব্যাটসম্যানের একজন অস্ট্রেলীয়, দুজনই ভারতের



অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক এক যুগের বেশি সময় আন্তর্জাতিক ক্যারিয়ারে খেলেছেন প্রায় ৪০০ ম্যাচ। বর্ণিল খেলোয়াড়ি জীবনে অনেক গ্রেট ব্যাটসম্যানের বিপক্ষে খেলেছেন। তাদের মধ্য থেকে নিজের পছন্দের সাত ব্যাটসম্যান বেছে নিয়েছেন তিনি। সেই তালিকায় স্বদেশী কেবল রিকি পন্টিংকেই রেখেছেন তিনি।

ক্লার্কের লিস্টে আছেন ভারত ও দক্ষিণ আফ্রিকা থেকে দুজন করে ব্যাটসম্যান। স্কাই স্পোর্টস রেডিওর ‘বিগ স্পোর্টস ব্রেকফাস্ট’ অনুষ্ঠানে নিজের পছন্দের সেরা সাত ব্যাটসম্যানের নাম জানান তিনি। আলাদা করে তাদের বিশেষত্বও তুলে ধরেছেন অজি কিংবদন্তি।
শুরুতেই ক্লার্ক ব্যাখ্যা করেন, গ্লেন ম্যাকগ্রা, জেসন গিলেস্পি, শেন ওয়ার্নের মতো লিজেন্ড বোলারদের বিরুদ্ধে দাপটের সঙ্গে যারা ব্যাট করেছেন, তাদেরই নির্বাচন করেছেন তিনি।
শচীন টেন্ডুলকার
ভারতের ক্রিকেটঈশ্বর শচীন টেন্ডুলকারের টেকনিক মুগ্ধ করেছে ক্লার্ককে। তাকে আউট করা সবচেয়ে কঠিন বলে মনে হয়েছে তার। টেকনিক্যালি মাস্টার ব্লাস্টারের কোনো দুর্বলতা ছিল না বলে মনে করেন তিনি। লিটল মাস্টার কখন ভুল করবেন সেই অপেক্ষাতে থাকতে হতো সবাইকে।
ব্রায়ান লারা
ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি প্রসঙ্গে ক্লার্ক বলেন, লারার পরিসংখ্যান ও গড় খুব একটা বেশি নয়। কিন্তু স্পিন ও পেস তিনি যেভাবে খেলতেন, তা বিমুগ্ধ করত সবাইকে। অস্ট্রেলিয়ার বিপক্ষেও আধিপত্য বিস্তার করে ব্যাট করতেন ক্রিকেটের বরপুত্র।
বিরাট কোহলি
ভারত অধিনায়ককে নিয়ে ক্লার্কের ভাষ্য, ওয়ানডে ও টি টোয়েন্টিতে কোহলির রেকর্ড অসাধারণ। টেস্ট ক্রিকেটেও প্রাধান্য বজায় রেখে খেলে সে। শচীন ও তার মধ্যে একটা বিষয়ে দারুণ মিল রয়েছে। তারা দুজনই ভালো স্কোরকে বড় সেঞ্চুরিতে রূপদান করতে পারেন।
এবি ডি ভিলিয়ার্স
দক্ষিণ আফ্রিকার বিধ্বংসী ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সকে আবার মাঠে দেখতে চান ক্লার্ক। তার সম্পর্কে তিনি বলেন, যে কোনো পজিশনে ব্যাট করতে পারে এবি। উইকেটের চারদিকে শট খেলতে পারে সে।
জ্যাক ক্যালিস
ভিলিয়ার্সের দেশিভাই জ্যাক ক্যালিসকে নিয়ে ক্লার্কের মত, এ প্রোটিয়া সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার। অস্ট্রেলিয়ার শক্তিশালী বোলিং আক্রমণের বিরুদ্ধে স্বচ্ছন্দে ব্যাট করত সে। দ্রুতগতিতে বলও করতে সিদ্ধহস্ত ছিল ও।
রিকি পন্টিং
ক্লার্কের কথায়– ম্যাথু হেইডেন, স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম গিলক্রিস্টের মতো দুর্দান্ত ব্যাটসম্যানদের সঙ্গে খেলেছি আমি। কিন্তু রিকি যে সময়ে খেলেছেন, তখন প্রতিপক্ষ প্রতি দলেই দুই-তিনজন করে দুর্দান্ত বোলার ছিলেন। তাদের বিরুদ্ধে উনি যেভাবে ব্যাট করতেন, তাতে মনে হতো ক্রিকেটটা কত সহজ।
কুমার সাঙ্গাকারা
শ্রীলংকার চিরকালের শ্রেষ্ঠ উইকেটরক্ষক-ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা ওয়ানডাউনে ব্যাট করতে নামতেন। তার সম্পর্কে ক্লার্কের বিবৃতি, আমার মতে– তিন নম্বর খুব কঠিন পজিশন। সেখানে ব্যাট করা সহজ নয়। পেস-স্পিন দুটোই ভালো খেলতে হয়। ভালো ক্রিকেটারের পাশাপাশি বিশ্ব ক্রিকেটের নিপাট ভদ্রলোক সাঙ্গা।

Post a Comment

0 Comments