সেরার প্রশ্নে রোনালদোর চেয়ে মেসিকে এগিয়ে রাখলেন কাকা



সময়ের সেরা কে? ক্রিস্তিয়ানো রোনালদো না-কি লিওনেল মেসি? বহুবার জিজ্ঞেস করা হয়েছে এই প্রশ্ন। বহু ফুটবল তারকা দিয়েছেন তাদের নিজস্ব মতামত। এই যেমন কাকার কাছে জানতে চাওয়া হয়েছিল দুজনের মধ্যে তুলনায় কাকে বেছে নেবেন? জবাবে ব্রাজিলিয়ান সাবেক মিডফিল্ডার বলেছেন, সেরা নির্বাচনে রোনালদোর চেয়ে মেসিকে এগিয়ে রাখেন তিনি।
২০০৯ সালে ইতালিয়ান ক্লাব এসি মিলান থেকে রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছিলেন কাকা। একই মৌসুমে ইংলিশ পরাশক্তি ম্যানচেস্টার ইউনাইটেড থেকে স্পেনের ইতিহাসের সফলতম ক্লাবে নাম লিখিয়েছিলেন রোনালদো। একই দলে থাকায় পর্তুগিজ স্ট্রাইকারের খেলা খুব কাছ থেকে দেখেছেন কাকা। আর বার্সেলোনা ফরোয়ার্ড মেসিকে তিনি পেয়েছিলেন প্রতিপক্ষ হিসেবে। তবুও ২০০৭ সালের ব্যালন ডি’অর জয়ী সেলেসাও তারকার মতে, আর্জেন্টাইন অধিনায়ক মেসিই এগিয়ে।
সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার আয়োজনে এক প্রশ্নোত্তর পর্বে কাকা বলেছেন, ‘আমি ক্রিস্তিয়ানোর সঙ্গে খেলেছি এবং সে সত্যিই অসাধারণ, কিন্তু আমি মেসিকেই বেছে নেব। সে অনন্য, নিখুঁত প্রতিভা। সে যেভাবে খেলে তা অবিশ্বাস্য।’
রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর জয়ী মেসিকে এগিয়ে রাখলেও একই মর্যাদাপূর্ণ পুরস্কার পাঁচবার জেতা রোনালদোর প্রশংসায় কাকা বলেছেন, ‘ক্রিস্তিয়ানো একটি মেশিন। সে যে কেবল শক্তিশালী, ক্ষমতাশালী ও দ্রুতগতিসম্পন্ন, তা নয়; সে মানসিকভাবেও শক্তিশালী। সে সব সময় জিততে চায় ও খেলতে চায়। সে সেরা হতে চায়। আমার কাছে মনে হয়, তার এই বিষয়গুলো অসাধারণ।’
মেসি-রোনালদোর খেলা একই সময়ে দেখতে পাওয়ায়, তাদের দ্বৈরথ উপভোগ করার সুযোগ পাওয়ায় নিজেকে ভাগ্যবান মনে করছেন কাকা, ‘এই খেলাটির ইতিহাসে তারা অবশ্যই সেরা পাঁচে থাকবে। আমরা ভাগ্যবান যে দুজনের খেলাই দেখতে পেরেছি।

Post a Comment

0 Comments