চলে গেলেন মি. ফুটবল



খেলোয়াড়ি জীবন খুব একটা ঋদ্ধ না হলেও কোচ হিসেবে ক্ষুরধার ফুটবল মস্তিষ্কের জন্য বিখ্যাত ছিলেন রাদোমির আন্তিচ। অনন্য এক কীর্তির জন্য তাকে বলা হতো ‘মিস্টার ফুটবল’। রিয়াল মাদ্রিদ, অ্যাটলেটিকো মাদ্রিদ ও বার্সেলোনা- স্পেনের তিন বড় ক্লাবেই কোচিং করানো ইতিহাসের একমাত্র ব্যক্তি আন্তিচ আর নেই। বার্ধক্যজনিত কারণে সোমবার ৭১ বছর বয়সে মারা গেছেন সার্বিয়ার এই কিংবদন্তি কোচ।

মাত্র ৩৬ বছর বয়সে কোচিং ক্যারিয়ার শুরু করা আন্তিচ প্রথম নজর কাড়েন স্প্যানিশ ক্লাব রিয়াল জারাগোজার কোচ হিসেবে। ১৯৯০-৯১ মৌসুমে কিংবদন্তি আলফ্রেড ডি স্টেফানোকে সরিয়ে তার হাতে কোচের দায়িত্ব তুলে দেয় রিয়াল মাদ্রিদ। বার্নাব্যুতে ১০ মাসের বেশি টিকতে না পারলেও মাদ্রিদের আরেক ক্লাব অ্যাটলেটিকোয় ক্যারিয়ারের সেরা সময়টা পার করেন এই সার্বিয়ান কোচ।
তিন মেয়াদে অ্যাটলেটিকোর কোচ ছিলেন আন্তিচ। এরপর ২০০২-০৩ মৌসুমে বার্সেলোনার ডাগআউটে ডাচ কোচ লুই ফন গলের স্থলাভিষিক্ত হন তিনি। স্পেনে তার শেষ ক্লাব ছিল সেল্টা ভিগো। লা লিগা ছাড়ার পর সার্বিয়া জাতীয় দলের দায়িত্ব নিয়ে দেশকে ২০১০ বিশ্বকাপে নিয়ে যান আন্তিচ। সবশেষ কোচিং করিয়েছেন চীনের দুটি ক্লাবে। দীর্ঘদিন ধরে বার্ধ্যক্যজনিত রোগে ভুগে শেষ পর্যন্ত অন্যলোকে পাড়ি জমালেন ‘মিস্টার ফুটবল’।

Post a Comment

0 Comments