না পারলে আগে হাত তুলে বলবেন | সরি তামিমই


আগ্রাসী শরীরী ভাষায় ভিন্ন কিছু করতে চাওয়া, সতীর্থদের চাঙ্গা রেখে সাফল্যের জন্য তাতিয়ে দেওয়া।  মাশরাফি বিন মর্তুজা বড় দলের বিপক্ষেও সাফল্য পেয়েছেন ভয়ডরহীন মানসিকতায়। তার কাছ থেকে অধিনায়কত্বের ব্যাটল হাতে পাওয়া তামিম ইকবালের তরিকাও থাকবে ‘আক্রমণাত্মক।’ তবে এইজন্য তিনি চান সময়। যদি সেই সময়ের পরও সাফল্য না আসে, তবে নিজে থেকেই বলবেন,‘সরি’।
বাংলাদেশকে ৫০ ম্যাচ জেতানোর পর এবার জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে ইতি টানেন অধিনায়ক মাশরাফি। ওয়ানডে ক্রিকেটে তাই বাংলাদেশ প্রবেশ করতে যাচ্ছে নতুন অধিনায়কের সময়ে।
শনিবার মিরপুরে ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগের অনুশীলনে এসে নতুন অধিনায়ক তামিম জানান তার নেতৃত্বের দর্শন,   ‘আমি আক্রমণাত্মক থাকতেই পছন্দ করি।  পরিস্থিতি অনেক সময় বুঝতে হবে, আমাদের শক্তিমত্তার বিষয়ও আমাদের বুঝতে হবে। সবকিছু দেখে আমাদের সিদ্ধান্ত নিতে হবে।’
তবে আক্রমণাত্মক তরিকা নিয়ে শুরুতেই সাফল্য আসবে,এমন নিশ্চয়তা নেই। নতুন অধিনায়ক তাই চাইলেন একটু সম, খানিকটা ভরসা,  ‘আমি আপাতত এটাই সবাইকে বলতে পারি, আমার এ ক্ষেত্রে একটু ধৈর্য রাখেন। নিজের ব্যাটিংয়ে এক সিরিজ, দুই সিরিজ বা পাঁচটা ব্যর্থতা—এটা হতেই পারে। আশা করি হবে না। অধৈর্য হব না, আপনারাও হবেন না। দর্শকদেরও একই অনুরোধ করব। চেষ্টা করব যেন, তাড়াতাড়ি ঠিক হয়ে যায়।’
নির্দিষ্ট সেই সময় পেয়েও যদি কিছু করতে না পারেন, তাহলে অন্য কাউকে দরজা দেখাতে হবে না। তামিম নিজে থেকেই বিদায় নেওয়ার কথাও জানিয়ে রেখেছেন,  ‘আর যদি কোনো কারণে কোনো সময়—সেটা ছয় মাস হোক বা এক বছর, আমার যদি মনে হয় আমি দলের সঙ্গে সুবিচার করছি না, তাহলে আমিই হব প্রথমজন, যে সরে দাঁড়ানোর কথা বলব। আমিই সবার আগে হাত তুলে বলব “সরি”।’ 

Post a Comment

0 Comments