দু প্লেসি নেতৃত্ব ছাড়লেন দ. আফ্রিকার


গুঞ্জনটা ছিল আগেই। নেতৃত্ব ছাড়তে পারেন ফাফ দু প্লেসি। শেষ পর্যন্ত সে গুঞ্জনই সত্যি হলো। দক্ষিণ আফ্রিকার টেস্ট ও টি-টোয়েন্টি দলের নেতৃত্ব ছেড়ে দিলেন তিনি। নেতৃত্ব ছাড়লেও সব সংস্করণে খেলা চালিয়ে যেতে চান অভিজ্ঞ এই ব্যাটসম্যান।
ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে বিশ্রামে রাখা হয় দু প্লেসিকে। নেতৃত্বভার দেওয়া হয় কুইন্টন ডি কককে। পরে টি-টোয়েন্টি সিরিজেও বিশ্রাম দেওয়া হয়। তখন থেকেই গুঞ্জন ছিল লাল বলের নেতৃত্বও ছেড়ে দিতে পারেন দু প্লেসি। আর নিজে থেকেও গত মাসে এমন আভাস দিয়েছিলেন।
সোমবার আনুষ্ঠানিকভাবেই জানিয়ে দিলেন নেতৃত্ব ছাড়ার কথা। এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, 'এটা আমার সব থেকে কঠিন সিদ্ধান্ত ছিল, কিন্তু আমি কথা দিচ্ছি কুইন্টন (ডি কক), মার্ক (বাউচার) ও পুরো দলের পাশে থাকব যাতে নতুন করে দল সাজিয়ে নিতে সুবিধা হয়।'
'আমি যখন অধিনায়কত্বের দায়িত্ব তুলে নিয়েছিলাম চেষ্টা করেছি পুরো দায়িত্ব পালন করতে। অধিনায়ক হিসেবে এক ঝাঁক নতুন খেলোয়াড় নিয়ে দলকে নতুন পথে চালাতে চেষ্টা করেছি। দলের ক্রিকেটের স্বার্থে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর এটাই ছিল সঠিক সময়।' - যোগ করে আরও বলেছেন দু প্লেসি।
নেতৃত্ব ছাড়লেও খেলোয়াড় হিসেবে যে খেলে যাবেন তাও স্পষ্ট করে জানিয়েছেন এ প্রোটিয়া, 'দক্ষিণ আফ্রিকা ক্রিকেট নতুন যুগে পা রেখেছে। নতুন নেতৃত্ব, নতুন মুখ, নতুন চ্যালেঞ্জ এবং নতুন স্ট্র্যাটেজি। তবে একজন খেলোয়াড় হিসেবে তিন সংস্করণেই আমি খেলা চালিয়ে যাব। নতুন নেতা ও দলের জন্য আমার সবটুকু সময় ও অভিজ্ঞতা থাকবে।'
২০১২ সালের ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে প্রথম নেতৃত্ব পান দু প্লেসি। তিন সংস্করণ মিলিয়ে মোট ১১২ ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়েছেন। টেস্টে ৩৬ ম্যাচের ১৮টি জয়ের স্বাদ মিলেছে তার নেতৃত্বে। অধিনায়ক হিসেবে ১১টি সেঞ্চুরি ও ২৮টি হাফ-সেঞ্চুরিতে মোট পাঁচ হাজার ১৬৩ রান করেছেন দু প্লেসি।

Post a Comment

0 Comments