‘ব্র্যাথওয়েটের পেছনে এত অর্থ ব্যয় করাটা পুরোপুরি পাগলামি’


মার্টিন ব্র্যাথওয়েটকে কিনতে বাই আউট ক্লজের পুরো অর্থ পরিশোধ করতে হয়েছে বার্সেলোনাকে। লেগানেসকে দিতে হয়েছে ১৮ মিলিয়ন ইউরো। ডেনমার্কের এই স্ট্রাইকারের পেছনে কাতালানদের এত অর্থ ব্যয় করাটা মেনে নিতে পারছেন না ক্লাবটির সাবেক খেলোয়াড় হুলিও সালিনাস। ব্র্যাথওয়েটকে দলে টেনে বার্সেলোনা ‘পাগলামি’ ও ‘কাণ্ডজ্ঞানহীনের মতো আচরণ’ করেছে বলে মন্তব্য করেছেন তিনি।
বার্সেলোনার হয়ে ছয় মৌসুম মাঠ মাতিয়েছিলেন সালিনাস। ১৯৮৮ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত ক্লাবটির হয়ে খেলে ১৯৬ ম্যাচে ৭২ গোল করেছিলেন এই ফরোয়ার্ড। স্পেনের হয়ে দশ বছরের দীর্ঘ ক্যারিয়ারে ৫৭ ম্যাচে পেয়েছিলেন ২৩ গোল। তিনটি বিশ্বকাপ ও দুটি উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপে জাতীয় দলের প্রতিনিধিত্ব করা সালিনাস ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, ‘ব্র্যাথওয়েটকে ঘিরে পুরো ব্যাপারটা পুরোপুরি পাগলামি। এটা (তাকে দলে নেওয়া) খুবই বাজে একটি সিদ্ধান্ত।’
স্প্যানিশ গণমাধ্যম এএস জানিয়েছে, শনিবার (২২ ফেব্রুয়ারি) সেভিয়ায় আয়োজিত এক অনুষ্ঠানে ৫৭ বছর বয়সী সালিনাস নিজের বক্তব্যের স্বপক্ষে যুক্তিও দেখিয়েছেন, ‘সে (ব্র্যাথওয়েট) চ্যাম্পিয়ন্স লিগে খেলতে পারবে না। একজন খেলোয়াড়ের জন্য ১৮ মিলিয়ন ইউরো খরচ করা যে ইউরোপিয়ান প্রতিযোগিতায় খেলতে পারবে না এবং এই দামে বড় মাপের খেলোয়াড় কেনা যায়, এটা একেবারে নির্বোধের মতো কাজ।’
গেল সোমবার লা লিগা কর্তৃপক্ষের সম্মতিতে দলবদলের নির্ধারিত সময়ের বাইরে জরুরি ভিত্তিতে খেলোয়াড় কেনার সুযোগ পায় বার্সেলোনা। সেজন্য তাদের ১৫ দিন সময় বেঁধে দেওয়া হয়। এরপর গেল বৃহস্পতিবার সাড়ে চার বছরের চুক্তিতে ২৮ বছর বয়সী ব্র্যাথওয়েটকে দলে টানে স্প্যানিশ চ্যাম্পিয়নরা। তবে লিগের নিয়ম অনুসারে, কোনো ইউরোপিয়ান প্রতিযোগিতায় খেলতে পারবেন না তিনি।
শীতকালীন দলবদলে গেল জানুয়ারিতে আবেল রুইজ ও কার্লোস পেরেজের মতো উঠতি প্রতিভাবান স্ট্রাইকারকে ছেড়ে দিয়েছে বার্সেলোনা। ইতালিয়ান ক্লাব এএস রোমা ২২ বছর বয়সী পেরেজের জন্য খরচ করেছে ১১ মিলিয়ন ইউরো। আর পর্তুগিজ ক্লাব ব্রাগা মাত্র আট মিলিয়ন ইউরোতে ২০ বছর বয়সী রুইজকে পেয়ে গেছে।
একাডেমিতে বেড়ে ওঠা তরুণ প্রতিভাদের মূল দলে সুযোগ না দিয়ে অল্প দামে বিক্রি করে দেওয়ারও তীব্র সমালোচনা করেছেন সালিনাস, ‘আরও অনেক তরুণ খেলোয়াড়ের পাশাপাশি তারা (বার্সেলোনা) রুইজ ও পেরেজকে যেতে দিয়েছে, অল্প অর্থের বিনিময়ে। যদি এসবই করা হবে, তবে যুব দল থাকার দরকারটা কোথায়?’
উসমান দেম্বেলে ও লুইস সুয়ারেজ চোটের কারণে লম্বা সময়ের জন্য মাঠের বাইরে চলে যাওয়ায় স্ট্রাইকার সংকট নিরসনে ব্র্যাথওয়েটকে কিনেছে বার্সেলোনা। তবে লেগানেসের হয়ে চলতি মৌসুমে চোখে পড়ার মতো কোনো পারফরম্যান্স দেখাননি তিনি। ২৪ ম্যাচ খেলে করেছেন মাত্র ছয় গোল।
মজার ব্যাপার হলো, যেদিন ব্র্যাথওয়েটকে কেনার বিষয়টি নিশ্চিত করে বার্সেলোনা, সেদিন রাতে নিজ নিজ ক্লাবের হয়ে আলো ছড়িয়েছেন রুইজ ও পেরেজ। ইউরোপা লিগে পেরেজের লক্ষ্যভেদে বেলজিয়ান ক্লাব গেন্টকে হারিয়েছে রোমা। আর স্কটল্যান্ডের দল রেঞ্জার্সের মাঠে ব্রাগা ৩-২ গোলে হারলেও জালের ঠিকানা খুঁজে পেয়েছেন রুইজ।

Post a Comment

0 Comments