তিন ফরম্যাটেই দলের হয়ে খেলতে চান ডু প্লেসিস


সম্প্রতি সীমিত ওভারের ফরম্যাটে ডু প্লেসিস এর উত্তরসূরি হিসেবে কুইন্টন ডি’ককের হাতে নেতৃত্বের ভার তুলে দেয় ক্রিকেট সাউথ আফ্রিকা। জুলাইয়ের শেষে ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য টেস্ট দলেরও নতুন অধিনায়ক বেছে নেবেন প্রোটিয়া নির্বাচকরা। তবে আসন্ন মৌশুমে(২০২০-২০২১) তিন ফরম্যাটেই খেলার ইচ্ছা প্রকাশ করলেন সাবেক প্রোটিয়া অধিনায়ক ফ্যাফ ডু প্লেসিস।
উল্লেখ্য, ২০১৬ সালে এবি ডি’ভিলিয়ার্সের উত্তরসূরি হিসেবে ডু প্লেসিসের হাতে টেস্ট অধিনায়কের দায়িত্ব তুলে দেন সাউথ আফ্রিকা ক্রিকেট বোর্ড। অধিনায়কত্ব পাওয়ার পর প্রোটিয়া দলের হয়ে ৩৬টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন তিনি। যার মধ্যে ১৮টি টেস্টে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। 
ক্রিকেট সাউথ আফ্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে ডু প্লেসিস বলেন, ‘আমি এখনো প্রোটিয়া দলকে ভালোবাসি। দলে এখানো আমার মূল্য রয়েছে। আমি এখানো অধীর আগ্রহে মুখিয়ে হয়ে আছি তিন ফরম্যাটেই দলের হয়ে খেলতে। দীর্ঘ দিন খেলা থেকে দূরে আছি এটাই আমার মধ্যে ক্ষুধাটা বাড়িয়ে দিয়েছে। একটা খেলোয়াড়ের জন্য এটাই বড় বিষয় যে তুমি যেটা ভালোবাস সেটাই করতে চাও।’
তিনি আরো বলেন, ‘আমি অধিনায়কত্বটা ভালোবাসি, এটা আমারই একটা অংশ। ১৩ বছর বয়স থেকেই আমি নেতৃত্ব দিচ্ছি। এখনো আমি নিজেকে একজন ক্রিকেটারের আগে অধিনায়ক হিসেবে ভাবি। অন্য কিছুর চেয়ে আমি এটাকে উপভোগ করি। আমি অধিনায়কত্বটা সব সময় মিস করব। কিন্তু একটা সময় আসবে যখন অন্য এক অধিনায়ক তৈরির জন্য আমাকে জায়গা ছেড়ে দিতে হবে।' 
সাবেক প্রোটিয়া অধিনায়ক বলেন, 'মাঝে মাঝ মনে হয় এটা আমাদের পদ্ধতির দোষ। আমি তাদের প্রতি একটা মূল্যবোধ তৈরির নিশ্চয়তা দিতে চাই, সাহাহ্য করতে চাই, যাদেরকে তারা অনুসরণ করবে। তারা যদি চায় দলের কারো সঙ্গে কথা বলতে পারে। এটা একটা বড় সুযোগ প্রোটিয়া দলে পাঁচ-ছয় জনের একটা নেতৃত্বের দল তৈরি করা এবং  আগামী চার-পাঁচ বছর এগিয়ে যাওয়া।'

Post a Comment

0 Comments