দর্শকবিহীন মাঠে খেলা চালুর পক্ষে মত অস্ট্রেলিয়ান কোচেরও


করোনাভাইরাস মহামারি আকার ধারণ করার পর থেকেই ক্রীড়াবিশ্ব স্থবির। সব ধরনের ক্রিকেটই আছে বন্ধ। স্বাস্থ্য ঝুঁকি থাকলেও এই স্থবিরতা লম্বা সময় না রাখার পক্ষে মত দিয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক ওয়েন মর্গ্যান। এবার অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গারও বললেন একই কথা। তারমতে দর্শকবিহীন মাঠে খেলা চললে সেটা চলমান পরিস্থিতিতে মানুষের কাছে ‘অতি মূল্যবান’ কিছু হবে।
বিসিবি রেডিওকে দেওয়া এক সাক্ষাতকারে অসি কোচ বলেন, মানুষকে আশা দিতে স্থবিরতা কাটাতে হবে। দর্শকবিহীন মাঠে খেলা হতে পারে একটা উপায়।
মহামারিতে খেলা অনির্দিষ্টকালের জন্য বন্ধ হওয়ায় তৈরি হচ্ছে সূচি জট। খেলোয়াড় ও খেলা সংশ্লিষ্টদের তৈরি হচ্ছে আর্থিক অনিশ্চয়তাও। আসছে জুন মাসে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরও ঘোর অনিশ্চয়তায়।
এই অবস্থায় সব মিলিয়েই খেলা মাঠে ফেরানোর মূল্য দেখছেন ল্যাঙ্গার,  ‘খেলার প্রতি ভালোবাসা থেকে এটা করতে হবে। টিভি ও রেডিওতে যেহেতু বিনোদন দেওয়া সম্ভব হচ্ছে, তাই এটার মূল্য আছে। ’
গত মাসে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের একটি ওয়ানডে হয়েছিল ফাঁকা মাঠে। ক্রিকেটাররা এমন পরিবেশে খেলতে একটু অস্বাভাবিক বোধ করলেও ল্যাঙ্গার এতেও দিয়েছেন মানসিক প্রস্তুতির একটা পরামর্শ, ‘আমরা যখন কম বয়েসে খেলা শুরু করি, তখন মানুষ কিন্তু দেখতে আসত না। খেলতে হবে খেলাটাকে ভালোবাসা থেকে।’
এর আগে জৈব সুরক্ষিত পরিবেশ তৈরি করে দর্শকবিহীন মাঠে খেলা চালু করার মত দেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক মর্গ্যান।
তবে তারা এমন কথা বললেও বাস্তবতা এখনো দিচ্ছে ভিন্ন ছবি। অন্তত এপ্রিল মাঠে খেলা নিয়ে ভাবারই কোন অবস্থা দেখছেন না বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান। মে মাসের ২৮ তারিখ পর্যন্ত নিজ দেশে সমস্ত রকম পেশাদার ক্রিকেট বন্ধ রেখেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। 

Post a Comment

0 Comments