চূড়ান্ত হলো ‘টোকিও ২০২০’ অলিম্পিকের নতুন সূচি


বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে স্থগিত হয়ে যাওয়া টোকিও অলিম্পিক গেমসের নতুন সূচি ঘোষণা করা হয়েছে। আগামী বছরের ২৩ জুলাই শুরু হবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ক্রীড়াযজ্ঞটি। আর ৮ অগাস্ট আসর শেষ হবে বলে জানানো হয়েছে আয়োজকদের পক্ষ থেকে।
সোমবার আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) কার্যনির্বাহী বোর্ডের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও ২০২১ সালে বসবে অলিম্পিকের আসর, তবুও একে ‘টোকিও ২০২০’ নামেই ডাকা হবে। আর আর টোকিও প্যারালিম্পিক গেমস ২৪ অগাস্ট শুরু চলবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত।
নতুন সূচি চূড়ান্ত হওয়ার পর আইওসি সভাপতি টমাস বাখ বলেছেন, ‘আমি নিশ্চিত যে, “টোকিও ২০২০” এর আয়োজক কমিটি, টোকিও মেট্রোপলিটন সরকার, জাপান সরকার ও আমাদের সকল স্টেকহোল্ডারের সঙ্গে একত্রে কাজ করে আমরা এই অভূতপূর্ব চ্যালেঞ্জ উতরে যাব।’
আগের সূচি অনুসারে, চলতি বছরের ২৪ জুলাই থেকে ৯ অগাস্ট পর্যন্ত টোকিও অলিম্পিক গেমস অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। আর ২৫ অগাস্ট থেকে প্যারালিম্পিক গেমস শুরু হওয়ার সূচি ছিল, চলার কথা ছিল ৬ সেপ্টেম্বর পর্যন্ত। কিন্তু করোনাভাইরাসের প্রকোপে গোটা বিশ্ব স্থবির হয়ে পড়ায় আসর দুটি এক বছরের জন্য পিছিয়ে দেওয়া হয়।
গেল মঙ্গলবার আইওসির সভাপতি বাখের সঙ্গে ফোনালাপের পর অলিম্পিক স্থগিত করার সিদ্ধান্ত জানিয়েছিলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। তিনি বলেছিলেন, ‘আইওসিকে এক বছরের জন্য (অলিম্পিক) স্থগিত করার প্রস্তাব দিয়েছিলাম আমি, তারা আমার সঙ্গে একমত হয়েছে।

Post a Comment

0 Comments