ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতায় নিষিদ্ধ ম্যানচেস্টার সিটি


আগামী দুই মৌসুমের জন্য ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করা হয়েছে ম্যানচেস্টার সিটিকে। ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফার ক্লাব লাইসেন্স ও ফেয়ার প্লে নীতির ‘মারাত্মক লঙ্ঘন’ করায় ইংলিশ ক্লাবটিকে এই শাস্তি দেওয়া হয়েছে।
শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) নিষেধাজ্ঞার সিদ্ধান্ত দেওয়ার পাশাপাশি ইংলিশ প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন সিটিজেনদের আড়াই কোটি পাউন্ড জরিমানা করা হয়েছে। এই সাজার বিরুদ্ধে অবশ্য আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আপিল করতে পারবে দলটি।
তবে ম্যান সিটির পক্ষ থেকে জানানো হয়েছে, শাস্তি পেয়ে তারা ‘হতাশ হলেও বিস্মিত নয়’। উয়েফার এই রায়কে ‘অপরিণত’ বলেও উল্লেখ করেছে তারা। ক্লাব কর্তৃপক্ষ আরও জানিয়েছে, তারা শাস্তির বিরুদ্ধে আপিল করবে।
২০১৮ সালের নভেম্বরে জার্মান সংবাদপত্র ‘ডার স্পিগেল’ তাদের একটি প্রতিবেদনে কিছু গোপন নথি প্রকাশ করে বলেছিল, ম্যানচেস্টার সিটি তাদের একটি স্পন্সরশিপ চুক্তির অর্থের পরিমাণ নিয়ে উয়েফাকে ভুল তথ্য দিয়েছে। এরপর ক্লাবটির বিরুদ্ধে তদন্ত শুরু করে সংস্থাটি।
উয়েফা জানিয়েছে, ২০১২ থেকে ২০১৬ সালের মধ্যে স্পন্সরশিপ রাজস্ব থেকে আয়কৃত মোট অর্থের সঠিক হিসাব দেয়নি ম্যান সিটি। ক্লাব কর্তৃপক্ষ অর্থের অঙ্ক ‘বাড়িয়ে’ বলেছে। পাশাপাশি দলটির বিরুদ্ধে তদন্ত কাজে ‘সহায়তা না করার’ অভিযোগও এনেছে উয়েফা। ম্যান সিটি অবশ্য এসব অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছে।
উয়েফার নীতি ভাঙার দায়ে এর আগেও শাস্তি পেয়েছিল ম্যানচেস্টার সিটি। ২০১৪ সালে ক্লাবটিকে চার কোটি ৯০ লাখ পাউন্ড জরিমানা করা হয়েছিল। আর আর্থিক অনিয়মের দায়ে এবারে আরও কঠিন সাজা পেয়েছে তারা।

Post a Comment

0 Comments